স্বর্ণের বর্তমান দাম বাংলাদেশ

স্বর্ণের বর্তমান দাম বাংলাদেশ - সম্পর্কে জানতে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে সম্পন্ন পড়ুন। 
স্বর্ণের বর্তমান দাম বাংলাদেশ

স্বর্ণ কি ? 


স্বর্ণ একটি ধাতব হলুদ বর্ণের ধাতু। বহু প্রাচীনকাল থেকেই মানুষ এই ধাতুর সাথে পরিচিত ছিল। অপরিবর্তনীয় বৈশিষ্ট্য, চকচকে বর্ণ, বিনিময়ের সহজ মাধ্যম, কাঠামোর স্থায়িত্বের কারণে এটি অতি মূল্যবান ধাতু হিসেবে পরিচিতি হয়ে আসছে সেই প্রাচীনকাল থেকেই। স্বর্ণ বা সোনা দিয়ে, বিভিন্ন ধরনের অলংকার তৈরীর প্রথা এখনো সমানভাবে বিরাজমান রয়েছে। 

স্বর্ণের বর্তমান দাম বাংলাদেশ


বছরের শেষের দিকে দেশে বাজারে স্বর্ণের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন {বাজুস

বর্তমান বাজারের সবচেয়ে ভালো মানের এক ভরি (১১.৬৬৪) গ্রাম স্বর্ণের দাম ১ হাজার ৭৪৯ টাকা। বর্তমান বাজারে বাজুস কর্তৃক বাড়িয়ে দাম নির্ধারণ করা হয়েছে।

বর্তমানে এখন ২২ ক্যারেট ১ ভরি সোনার দাম এক লাখ ৮ হাজার ১২৫ টাকা। যা এতদিন ছিল এক লাখ ৬ হাজার 376 টাকা মাত্র।

তাহলে বুঝতেই পারছেন কত টাকা ভরিতে দাম বেড়েছে।

বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের স্টাডিং কমিটি অন প্রাইজিং এন্ড প্রাইস মনিটরিং কমিটির বৈঠক করে এই দাম বাড়ানোর সিদ্ধান্ত নেয়। ২৭ এ নভেম্বর ২০২৩ থেকে এটি কার্যকর হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি বাজুস। 


1 ভরি সোনার দাম কত


বাজারের নতুন মূল্য অনুযায়ী সবচেয়ে ভালো মানের,

২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম হবে ১ লাখ ৮ হাজার ১২৫ টাকা।

২১ ক্যারেটের এক ভরি সোনার দাম হলো এক লাখ ৩ হাজার ২২৬ টাকা।

১৮ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ৮৮ হাজার ৪৭১ টাকা।

সনাতন পদ্ধতিতে এক ভরি স্বর্ণের দাম ৭৩ হাজার ৭১৬ টাকা।

স্বর্ণের বা সোনার বৈশিষ্ট্য


স্বর্ণের রং : হলুদ
স্বর্ণের পারমাণবিক সংখ্যা: ৭৯
স্বর্ণের পারমানবিক ভর: ১৯৬.৯৬৬৫ u
স্বর্ণের ঘনত্ব: ১৯.৩২ g/cm°3;

স্বর্ণ বা সোনার ব্যবহার


অলংকার: সোনা বা স্বর্ণ অলংকার তৈরিতে সবচেয়ে জনপ্রিয় ধাতু গুলোর মধ্যে অন্যতম একটি। এটি একটি সুন্দর ও দীর্ঘস্থায়ী ধাতু বা এরাই সই বিবাহের আংটি এবং অন্যান্য মূল্যবান অলংকার তৈরিতে জনপ্রিয়ভাবে ব্যবহার করা হয়।

মুদ্রা: স্বর্ণ মুদ্রা তৈরিতেও ব্যবহৃত হয়। এটি একটি দীর্ঘস্থায়ী এবং মূল্যবান ধাতু, যা আমরা জন্য আদর্শ।

বিনিয়োগ: সোনা একটি জনপ্রিয় বিনিয়োগ মাধ্যম। এটি একটি স্থিতিশীল এবং মূল্যবান সম্পদ যা সময়ের সাথে সাথে মূল্য বাড়তে পারে। তাই এতে বিনয়োগ করলে ব্যবসায়ীগণ অধিকতর লাভবান হতে পারেন।

ইলেকট্রনিক্স: স্বর্ণ ইলেকট্রনিকসে ব্যাপকভাবে ব্যবহার করা হয়। এটি একটি ভালো পরিবাহক, যা এটি ইলেকট্রনিক্স সার্কিট এর জন্য আদর্শ করে তোলে।

দাঁতের চিকিৎসা: স্বর্ণ দাতে চিকিৎসায় ব্যবহৃত হয়। এটি একটি শক্ত এবং টেকসই ধাতু যা দাঁতের পূর্ণ গঠনের জন্য ব্যবহার করা যেতে পারে। 

চিকিৎসা: স্বর্ণ বা সোনা কিছু ঔষধে ব্যবহার করা হয়। উদাহরণস্বরূপ: স্বর্ণের ক্লোরাইড একটি অ্যান্টি ব্যাকটেরিয়াল এজেন্ট। বাংলাদেশে স্বর্ণ একটি জনপ্রিয় ধাতু এটি অলংকার মুদ্রা এবং বিনিয়োগের জন্য ব্যবহার করা হয়।

স্বর্ণ চেনার উপায় 


স্বর্ণ বা সোনা খাঁটি কিনা তা চেনার সবচেয়ে সহজ উপায় হলো হলমার্কিং । এর সাহায্যে আপনি আপনার স্বর্ণের বিশুদ্ধতা পরীক্ষা করতে পারবেন। তাই সব সময় হলমার্ক সোনা কিনুন। স্বর্ণ কেনার সময় আসল হলমার্কে BIS- এর একটি ত্রিভুজাকার চিহ্ন থাকে, যার সঙ্গে সোনার বিশুদ্ধতা ও লেখা থাকে।

22k স্বর্ণ চেনার উপায়


যে স্বর্ণের গয়না কয়েন বা বাট আপনি কিনছেন সেটি খাঁটি কিনা বোঝার জন্য হলমার্ক চিহ্ন দেখে নিন। বেশিরভাগ সময়ে হলমার্ক চিহ্ন গয়নার ভেতরের দিকে দেওয়া থাকে। সাধারণত ক্যারেট অনুযায়ী 24,22,18,/10 এই নম্বরগুলি লেখা থাকে। নম্বর যত বেশির দিকে থাকবে বুঝতে হবে সোনার গুণগত মান তত ভালো।

শেষ কথা: বর্তমান স্বর্ণের দাম এবং স্বর্ণের বিভিন্ন তথ্য সম্পর্কে আর্টিকেলটিতে আলোচনা করা হয়েছে। আশা করছি সম্পূর্ণ আর্টিকেলটি পড়লে আপনারা স্বর্ণের আজকের দাম সম্পর্কে জানতে পারবেন।

Post a Comment

Post a Comment (0)

Previous Post Next Post

Basketball

Racing